নিজস্ব সংবাদদাতা: একুশের মঞ্চ থেকে মমতা যে চব্বিশের বার্তা দেবেন তা আগে থেকেই বোঝা গিয়েছিল। কিন্তু ফোনে আড়িপাতা পেগাসাস কাণ্ড নিয়ে শহিদ দিবসের মঞ্চ থেকে তৃণমূল নেত্রী যেভাবে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আক্রমণ শানালেন, এককথায় তা নজিরবিহীন। নিজের ফোন তুলে ধরে মমতা বন্দ্যোপাধ্যায় দেখালেন, কীভাবে তিনি নিজের ফোনের ক্যামেরা ঢেকে দিয়েছেন কেউ আড়ি পাতবে এই ভয়ে। তাঁর বিস্ফোরক দাবি, এই ভয়ে তিনি কোনও বিজেপি বিরোধী মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলতে পারেন না।
বুধবারের ভাষণে শুরু থেকেই পেগাসাস কাণ্ড নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হন মমতা। “মনে রাখবেন পেগাসাসের নাম করে আমার-আপনার সবার ফোন ট্যাপ করে রাখা হয়েছে। আপনি বাড়িতে কখন ঘুমাচ্ছেন সেটাও ফোনে দেখা যাবে। আপনি কী খাচ্ছেন, সেটাও দেখা যাবে। আপনার ব্রেনটাও স্ক্যান করে নিচ্ছে”, বলেন তৃণমূল সুপ্রিমো। এরপরই নিজের ফোন তুলে ধরে তিনি দেখান, কীভাবে নিজের ফোনের ক্যামেরা তিনি সিল করে দিয়েছেন যাতে ক্যামেরার মাধ্যমে আড়ি না পাতা যায়।
নেত্রীকে বলতে শোনা যায়, “আমি একটা কাজ করেছি দেখাই আপনাদের। দেখুন আমি ক্যামেরাটা পুরো প্লাস্টার করে দিয়েছি। কী করব ফোন রেখে, ক্যামেরার মাধ্যমেও তো আড়ি পাতে। তাই আমি ক্যামেরাটাই প্লাস্টার করে দিয়েছি।” একই সঙ্গে তাঁর সংযোজন, “এই কেন্দ্রীয় সরকারকেও প্লাস্টার করে দেওয়া উচিত। না হলে দেশ বরবাদ হয়ে যাবে।”
মমতার দাবি, মন্ত্রী থেকে আধিকারিক, আমলা থেকে বিচারপতি, সবার ফোনে আড়ি পাতা হচ্ছে। তিনি বলেন, “দেশের গণতন্ত্র কিন্তু বিপজ্জনক অবস্থায়। জানি না ২০২৪ সালে কী হবে। তবে আমাদের প্রস্তুতি এখন থেকেই শুরু করতে হবে। যদিও আমি জানি আমাদের সবার ফোন ট্যাপ হয়ে আছে। আমি কোনও রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলতে পারি না। কেন এটা হবে।” শেষে মমতা বলেন, “পেগাসাস পেগাসাস নরেন্দ্র মোদীর নাভিশ্বাস।”