নিজস্ব সংবাদদাতা: করোনা আতঙ্ক কাটিয়ে ছন্দে ফিরছে শহর কলকাতা। কোভিডবিধি মেনে চলতি মাসের ১৬ তারিখ থেকে আমজনতার জন্য চালু হয়ে যাচ্ছে মেট্রো পরিষেবা। নির্দেশিকা জারি করে বুধবারই এ কথা জানিয়ে দিয়েছে নবান্ন। দিনে কটা মেট্রো চলবে, কখন থেকে শুরু হবে পরিষেবা, সাধারণ যাত্রীদের স্বার্থে সেই তথ্য জানিয়ে দিল মেট্রো কর্তৃপক্ষ।
রাজ্যের করোনা সংক্রমণের শৃঙ্খল ভাঙতে জারি হয়েছিল কঠোর বিধিনিষেধ। বন্ধ ছিল গণপরিবহণ। পরে জরুরি পরিষেবার কর্মীদের কথা মাথায় রেখে শুরু হয় স্টাফ স্পেশ্যাল মেট্রো পরিষেবা। এবার শর্তসাপেক্ষে সাধারণ মানুষের জন্য চালু হয়ে যাচ্ছে শহরের লাইফ লাইন। তবে সেই পরিষেবা পেতে হলে মানতে হবে বেশকিছু নিয়মকানুন।
১৬ তারিখ থেকে দক্ষিণেশ্বর-কবি সুভাষ রুটে ১৯২টি মেট্রো চলবে। ইস্ট-ওয়েস্ট রুটে চলবে ৪৮টি মেট্রো। দুই রুটেই সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত মিলবে পরিষেবা। ৫০ শতাংশ যাত্রী নিয়ে ছুটবে মেট্রো। শনিবার চলবে ১০৪ টি মেইনটেনেন্স স্পেশ্যাল মেট্রো। সাধারণ মানুষ তাতে চড়তে পারবেন না। মেট্রোয় চড়তে ভরসা সেই স্মার্টকার্ড। ইস্যু করা হবে না টোকেন। মানতে হবে কোভিড বিধি। শারীরিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক।
কোভিড পরিস্থিতিকে হারিয়ে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে কলকাতা। তার সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে মেট্রোর সংখ্যা। সময়সীমাও বেড়েছে বেশ খানিকটা। তবে সাধারণ যাত্রীদের জন্য মেট্রোর দরজা খোলেনি। বিশেষ বিশেষ পেশার সঙ্গে জড়িতরাই কেবলমাত্র মেট্রো চড়ে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পারছিলেন। ফলে বিভিন্ন সময় সমস্যায় পড়ছিলেন সাধারণ মানুষ। এবার তাঁদের সেই অসুবিধা কিছুটা হলেও কমবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।