নিজস্ব সংবাদদাতা: করোনার অতিমারীকে হারাতে সারা বিশ্বের সব দেশের পাশে থাকবে ভারত, কারণ ভারত সারা বিশ্বকে নিজের পরিবার মনে করে। আর সেই ভাবনা থেকেই কো-উইন অ্যাপকে সারা বিশ্বের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
ভারতবর্ষে করোনা টিকাকরণের জন্য ব্যবহৃত হচ্ছে কো-উইন অ্যাপ। অন্য যে কোন দেশ ইচ্ছে করলে সেটিকে ব্যবহার করতে পারবে। ওপেন সোর্স হিসেবেই এটিকে তৈরি করা হয়েছে। ইতিমধ্যেই পঞ্চাশটি দেশ কো-উইন অ্যাপের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে কানাডা, মেক্সিকো, নাইজেরিয়া, পানামা, উগান্ডা।
সভায় মোদী জানিয়েছেন, “ভারত গোটা পৃথিবীকে পরিবার বলে মনে করে। আর এই অতিমারীর সময় পরিবারের পাশে থাকা একান্ত দরকার। সেই কারণেই করোনা টিকাকরণের জন্য তৈরি কো-উইন অ্যাপটিকে ওপেন-সোর্স করে দেওয়া হয়েছে। যাতে এই প্রযুক্তি ব্যবহার করে অন্য অনেক দেশ উপকৃত হয়”।
মোদী বলেন, “ভারত করোনার বিরুদ্ধে লড়াই করতে গিয়ে যে অভিজ্ঞতা সঞ্চয় করেছে তা সারা পৃথিবীর সঙ্গে ভাগ করে নিতে প্রস্তুত। হতে পারে তা থেকে শিক্ষা নিয়ে অন্য দেশ লড়াই করার নতুন রাস্তা খুঁজে পাবে”।
টিকাকরণের বিষয় ভারত সরকার ডিজিটাল হওয়ার চেষ্টা করেছে। এর ফলে গোটা টিকাকরন প্রক্রিয়া স্বচ্ছ ও সহজ হয়েছে, এমনটায় জানিয়েছেন প্রধানমন্ত্রী।