নিজস্ব সংবাদদাতা: বাজেট অধিবেশন শুরু হওয়ার আগেই মুখ থুবড়ে পড়ল রাজ্য সরকার। রাজ্য বিধানসভায় বাজেট ভাষণের শুরুতেই খেতে হল ধাক্কা, উত্তপ্ত হয়ে উঠল পরিস্থিতি। বিজেপি বিধায়কদের হইহট্টগোলে কার্যত মাঝপথে থমকে গেল রাজ্যপালের ভাষণ। বাজেট ভাষণ অসম্পূর্ণ রেখে মাত্র ৪ মিনিটের মধ্যে বিশৃঙ্খলা এড়িয়ে বিধানসভা থেকে বেরিয়ে যেতে বাধ্য হলেন রাজ্যপাল জগদীপ ধনকড়।
তৃতীয়বার তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর শুক্রবার থেকে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন শুরুর কথা ছিল। কোভিড পরিস্থিতিতে সতর্কতা অবলম্বনের জন্য বিধানসভা কক্ষে কোনও ক্যামেরা প্রবেশের নিষেধাজ্ঞা ছিল। নির্ধারিত সময়ে মুখ্যমন্ত্রী, রাজ্যপাল, স্পিকার – সকলেই বিধানসভায় হাজির হলে অধিবেশন শুরু হয়। প্রথা অনুযায়ী, রাজ্যপালের উদ্বোধনী ভাষণ দিয়ে বিধানসভার কার্যপদ্ধতির সূচনা করেন। এবার কোভিড পরিস্থিতিতে রাজ্যপালের সেই ভাষণের লাইভ সম্প্রচার হয়নি। তা ঘিরে আগেই অসন্তোষ ছিল গেরুয়া শিবির। আর এদিন রাজ্যপাল ভাষণ শুরুর পরই বিজেপি বিধায়করা ওয়েলে নেমে ব্যাপক বিক্ষোভ শুরু করে দেন। পালটা তৃণমূল বিধায়করাও হইহট্টগোল জুড়ে দেন। ‘ধনকড় হঠাও’, ‘জয় বাংলা’ স্লোগানে মুখর হন বিধায়কেরাও।
এইরকম ভাবেই ৪ মিনিট অতিক্রম হয়ে যায়। কোনওক্রমে বক্তৃতার শেষ লাইন পাঠ করে বিধানসভা ছেড়ে চলে যান রাজ্যপাল। মুখ্যমন্ত্রী ও স্পিকার তাঁকে আটকানোর চেষ্টা করলেও, তিনি তৎক্ষনাৎ বিধানসভা ছাড়েন। এই ঘটনার পর স্বভাবতই বিরোধী শিবিরের কাছে আলোচ্য বিষয় হয়ে উঠেছে রাজ্যপালের এহেন সিদ্ধান্ত।