কাশ্মীর ইস্যুতে ফের একবার পিছু হটল ইমরান খানের সরকার। পরমাণু অস্ত্রের ব্যবহার প্রথমেই করবে না পাকিস্তান, চাপে পড়ে অবশেষে পিছু হটল ইমরান খানের সরকার। কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পরই দু দেশের মধ্যে চাপান উতোর শুরু হয়। তবে, দু দেশের উত্তেজনার মধ্যেই অবশেষে ভারতের কড়া মনোভাবে পিছু হটল পাকিস্তান।
এদিন পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘‘দুটি দেশই পরমাণু অস্তের অধিকারী। যদি এই উত্তেজনা আরও বাড়তে থাকে তাহলে তা বিশ্বের পক্ষে আরও বিপজ্জনক হতে পারে।’’
উল্লেখ্য, কাশ্মীরের উত্তেজনার মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী সহ একাধিক মন্ত্রী বারবার পরমাণু অস্ত্রের হুঁশিয়ারি দেন। পাকিস্তান যে পরমাণু শক্তিধর দেশ তা বার বার স্মরণ করিয়ে দেয় তাঁরা। বিশ্বের অন্য কোনও দেশে এভাবে প্রকাশ্যে পরমাণু হুমকি দিতে দেখা যায়নি।
তবে, যতই হুমকি দেওয়া হোক না কেন, ভারত কিন্তু তার সিদ্ধান্তে অনড়। গতমাসে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সাফ জানিয়ে দেন, পরমাণু অস্ত্র ব্যবহারের পুরনো নীতি বদল করতেই পারে ভারত। এমনকি ভারতের নীতিই যে আগে পরমাণু অস্ত্রের ব্যবহারের নয় তাও জানান তিনি। তবে, ভবিষ্যতে কি নীতি নেবে দেশ তা ভবিষ্যতই বলতে পারে বলেও জানান তিনি।
ভারতের এহেন অবস্থানের কারণেই শেষ পর্যন্ত পিছু হটল ইমরান খানের সরকার।