নিজস্ব সংবাদদাতা: ‘পশ্চিমবাংলায় NRC দরকার।’ বৃহস্পতিবার বনগাঁয় কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুরের সম্বর্ধনা সভায় এসে এমনই দাবি জানালেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। নাগরিকত্বের ইতিহাস টেনে শুভেন্দু বলেন, “যে লড়াই ১৯৪৫ সাল থেকে সবাই করছে, তার স্থায়ী সমাধান করে দিয়েছে ভারত সরকার। NRC কার্যকর করার প্রয়োজন রয়েছে”।
যদিও নাগরিকত্ব সংশোধনী আইন এখনই কার্যকর হবে না বলে সংসদে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু পশ্চিমবঙ্গে এনআরসি জরুরি বলে মনে করেন নন্দীগ্রামের বিধায়ক। এপ্রসঙ্গে অসমের বর্তমান পরিস্থিতি টেনে তিনি বলেন, “এটা দলের কথা নয়, আমার ব্যক্তিগত কথা- পশ্চিমবঙ্গে NRC-টা দরকার। হিমন্ত বিশ্বশর্মা যা যা করছে, বাংলাতে সেটা দরকার। না হলে এটা দ্বিতীয় বাংলাদেশ হবে”।
এদিন বনগাঁর মতিগঞ্জে শান্তনু ঠাকুরের সম্বর্ধনা সভায় মতুয়াদের যথেষ্ট ভিড় হয়েছিল। তাঁদের নাগরিকত্ব প্রসঙ্গ তুলে শুভেন্দুর প্রশ্ন, “আপনারা কি ভালো আছেন?” মতুয়া সম্প্রদায় সৃষ্টির ইতিহাস তুলে ধরে তিনি বলেন, “আপনারা সব ছেড়ে চলে এসেছেন। হরিচাঁদ ঠাকুর, গুরুচাঁদ ঠাকুর না থাকলে সব ধর্মান্তকরণ করে নিয়েছিল। এটা ইতিহাস বলে। সেখান থেকেই মতুয়ার সৃষ্টি। এই ইতিহাস কেউ অস্বীকার করতে পারবে না”।
একইসঙ্গে বাংলাদেশের খুলনা জেলা, দুধসা উপজেলায় মেয়েরা ভালো নেই দাবি জানিয়ে এই BJP নেতা বলেন, “আর কিছু বললাম না। সমঝদার কে লিয়ে ইশারাই কাফি হ্যায়”।