নিজস্ব সংবাদদাতা: কলকাতায় এবার থেকে জমি বা বাড়ি যদি কেউ মিউটেশন করতে চান, তা হলে ২০০ টাকা ছাড় পাবেন। শুধু তাই নয়, প্রথম দফায় মিউটেশন সার্টিফিকেট পেতে কোনও টাকাই দিতে হবে না। ২০২১-২০২২ সালের কলকাতা পুরসভার পূর্ণাঙ্গ বাজেটে শহরের নাগরিকদের জন্য এমনই ঘোষণা করলেন পুর প্রশাসক ফিরহাদ হাকিম। এর ফলে স্বাভাবিক ভাবেই খুশি সাধারণ মানুষ।
ফিরহাদ হাকিম এদিন জানান, এবার থেকে মিউটেশন করতে গেলে কিংবা সার্টিফিকেট তৈরিতে যে টাকা লাগত তা আর দিতে হবে না। দু’টি মিলিয়ে মোট ২০০ টাকা লাগত। সেই টাকা আর দিতে হবে না। তবে মিউটেশন সার্টিফিকেটের প্রথম কপির জন্য টাকা না লাগলেও দ্বিতীয় কপি তোলার ক্ষেত্রে টাকা দিতে হবে।
কলকাতা পুরনিগম সংশোধিত বাজেট ও আয় ব্যয় বরাদ্দ অনুমোদিত হল এদিনের বাজেট পেশে। ১৬১ কোটি টাকার ঘাটতি রয়েছে আয়-ব্যয় পরিকল্পনায়। ২০২১-২২ অর্থবর্ষে আনুমানিক আয় ৪০৫০ কোটি টাকা। মোট ব্যয় ৪২২১ কোটি টাকা। উল্লেখ্য ২০২০-২০২১ আর্থিক বর্ষে ঘাটতি ছিল ৪১৩ কোটি টাকা।
এর পাশাপাশি যাদবপুর ও টালিগঞ্জের মানুষের জন্য আরও এক দফা সুখবর শোনান তিনি। শুধুমাত্র পানীয় জলের বুস্টার পাম্পিং স্টেশনের জন্যই অতিরিক্ত ২১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এবারের পুর-বাজেটে। উল্লেখ্য, আড়াই বছর আগে পুর নিগমের দায়িত্ব দেওয়ার সময় মুখ্যমন্ত্রী দুই এলাকায় পানীয় জলের জন্য বিশেষ নজর দিতে নির্দেশ দিয়েছিলেন। আর্থিক মন্দা থাকায় এতদিন তা কার্যকর না হলেও অবশেষে পুরভোটের আগে সেই কাজের বাস্তবায়ন শুরু হল।