নিজস্ব সংবাদদাতা: বেসরকারি বাসগুলোতে ইতিমধ্যে নিয়ম ভেঙে অতিরিক্ত বাস ভাড়া নেওয়া হচ্ছে। যেখানে সাধারণ বাসভাড়া ৯ টাকা, তার বদলে ১৫ টাকা করে বাস ভাড়া নেওয়া হচ্ছে। এমনই অভিযোগ জানালেন সাধারন এক যাত্রী।
তিনি এক্সাইড থেকে শিয়ালদাহ যাচ্ছিলেন। যেখানে বাস ভাড়া ৯ টাকা। তার পরিবর্তে ১৫ টাকা নেওয়া হচ্ছে। ২৩০ নম্বর রুটের বাস এই ভাড়া নিচ্ছে। যদিও পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন বাসের ভাড়া কোনমতেই বাড়ানো যাবে না। যদি কোন বাসে নিয়ম ভেঙে অতিরিক্ত যাত্রী তোলা হয় তাহলে সেই বাসের টিকিট নিয়ে নিকটবর্তী থানায় অভিযোগ জানানো যাবে।
কিন্তু বাস ভাড়া বেশি নিলে তার পরিবর্তে কি করা হবে তা এখনো পর্যন্ত সঠিক ভাবে জানানো হয়নি। তবে পরিবহনমন্ত্রী জানিয়েছেন পেট্রোল-ডিজেলের দাম বাড়লেও বাসের ভাড়া কোনমতেই বাড়ানো যাবে না। এই নিয়ে ইতিমধ্যে বাস মালিকরা বারবার করে পরিবহন মন্ত্রী ও পরিবহন সচিবের সঙ্গে দফায় দফায় বৈঠকে বসেছেন। কিন্তু কোনো সুরাহা হয় নি।
ইতিমধ্যে রাস্তায় হাতেগোনা কয়েকটি বাস দেখা যাচ্ছে। সেই বাস গুলোতেও বাদুড়ঝোলা ভিড়। তারমধ্যে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে।
এই নিয়ে সাধারণ যাত্রীদের মধ্যে ক্ষোভ প্রকাশ পেয়েছে। কারণ করোনা পরিস্থিতিতে অনেকেরই চাকরি চলে গিয়েছে। আবার অনেকের বেতনের অনেকাংশে কমে গিয়েছে। এই পরিস্থিতিতে বাসভাড়া বাড়ালে সাধারণ মানুষের অসুবিধা হবে। অন্যদিকে ট্রেন চলছে না। তাই সাধারণ মানুষের একমাত্র ভরসা সরকারি ও বেসরকারি বাস। ক্যাব গাড়ি গুলি এই সময় অনেক দাম নিচ্ছে। তাই মানুষকে ভরসা করতে হচ্ছে বাসের উপর। কিন্তু যদি বাস ভাড়া এইভাবে বাড়ানো হয় তাতেও সাধারন মানুষের অনেক অসুবিধা দেখা দিচ্ছে।