নিজস্ব সংবাদদাতা: রাজ্যসভার ওয়েলে নেমে বিক্ষোভের জের। ফলস্বরূপ একদিনের জন্য সাসপেন্ড করা হল তৃণমূলের ছয় সাংসদকে। তালিকায় রয়েছেন দোলা সেন, মহম্মদ নাদিমুল হক, আবির রঞ্জন বিশ্বাস, শান্তা ছেত্রী, অর্পিতা ঘোষ এবং মৌসম নুর।
প্রসঙ্গত, পেগাসাস ইস্যু নিয়ে সংসদে আলোচনার দাবিতে বারংবার অনড় হয়েছে বিরোধীরা। অন্যদিকে, পেগাসাস কোনও ইস্যুই নয় বলে অনমনীয় মনোভাব প্রকাশ করেছে সরকার পক্ষ। দুই শিবিরের টানাপোড়নে বিগত দু’সপ্তাহে প্রায় প্রতিদিনই দফায় দফায় মুলতবির সাক্ষী থেকেছে লোকসভা ও রাজ্যসভা। এর আগে রাজ্যসভায় চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডুও বিরোধী সাংসদদের আচরণে ক্ষোভপ্রকাশ করেছেন। এদিন সরাসরি ৬ তৃণমূল সাংসদকে কার্যত গোটা দিনের জন্য সাসপেন্ড করে দিলেন তিনি। বিগত কয়েক দিনের মতো আজও অধিবেশন শুরুর পর থেকেই বিক্ষোভ দেখাতে থাকেন ওই তৃণমূল সাংসদরা। যার জেরে তাঁদের গোটা দিনের জন্য অধিবেশন ছেড়ে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।
উল্লেখ্য, এর আগে দুই তৃণমূল সাংসদের আচরণ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তৃণমূল সাংসদ শান্তনু সেন যেভাবে তথ্যপ্রযুক্তি মন্ত্রীর হাত থেকে কাগজ কেড়ে নিয়ে ছিঁড়ে ফেলেছিলেন, আবার ডেরেক ও ব্রায়েন যেভাবে সংসদের বিল পাশ করানোকে ‘পাপড়ি চাট’ বানানোর সঙ্গে তুলনা করেছেন, প্রধানমন্ত্রীর নজরে সেটা ‘সংসদ ভবন এবং মানুষের অপমান’। এরপর এদিন ফের শাস্তির মুখে পড়লেন তৃণমূলের ৬ সাংসদ।