নিজস্ব সংবাদদাতা: এবার থেকে বাস গুলিতে জিপিএস ট্র‍্যাকিং থাকবে যার ফলে অনেকগুলি সুবিধা হবে বলে জানালেন রাজ্যের পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি জানিয়েছেন এই জিপিএস ট্র্যাকিং এর মাধ্যমে কোন গাড়ি কত গতিবেগে যাচ্ছে এবং কোন রাস্তা দিয়ে যাচ্ছে সেগুলি বোঝা সম্ভব হবে। তাছাড়া গাড়ির মধ্যে একটি এলার্ম সিস্টেম থাকবে যদি কোনো যাত্রী অসুবিধায় পড়েন তাহলে সেই এলার্ম বাজালে পুলিশের কাছে সরাসরি চলে যাবে এবং সেই যাত্রী সম্পূর্ণভাবে নিরাপদে থাকবেন বলে জানালেন পরিবহন মন্ত্রী।
পাশাপাশি তিনি এও জানিয়েছেন, এই কাজ করতে প্রায় ৬ মাস থেকে ১ বছর সময় লাগবে। সল্টলেকের কাছে একটি জায়গায় এই কাজের মনিটারিং করার সম্পূর্ণ কাজ চলছে। এদিন এই কাজের প্রেজেন্টেশন তিনি দেখে গেলেন। ইতিমধ্যে এই কাজ শুরু হবে বলে তিনি জানিয়েছেন। এর ফলে গাড়িতে ওভারলোডিং, ট্রাফিক জ্যাম সহ বেশ কিছু সমস্যার সমাধান হবে বলে জানান তিনি।
পাশাপাশি গাড়ি নির্দিষ্ট গতিপথ ছেড়ে যদি অন্য কোন রাস্তায় যায় তাও ধরা পড়বে বলে তিনি জানিয়েছেন। সেই সঙ্গে তিনি রাজ্যপাল ও শুভেন্দু অধিকারী কেও একহাত নিয়েছেন। তিনি জানিয়েছেন, “আগে অমিত শাহ যা বলতেন রাজ্যপাল তাই বলছেন। এখন শুভেন্দু অধিকারী যা বলেন রাজ্যপাল তাই বলেন”।
১৬ আগস্ট মুখ্যমন্ত্রী “খেলা হবে দিবস” ঘোষণা করেছেন। তার পরেই বিজেপির তরফ থেকে নানা মন্তব্য উঠে এসেছে। ইতিমধ্যে গতকাল শুভেন্দু অধিকারী বিভিন্ন সাধুসন্তদের নিয়ে ইতিমধ্যে রাজ্যপালের সঙ্গে দেখা করেছেন। জানিয়েছেন ওই দিনটি কলকাতার ইতিহাসে কালো দিবস হিসেবে রয়েছে। স্বাধীনতার আগে কলকাতায় একটি ঘটনা ঘটেছিল যার পরিপ্রেক্ষিতে ওই দিনটি কলকাতার ইতিহাসে কালো দিবস হিসেবে পরিচিত। এদিন ফিরহাদ হাকিম জানিয়েছেন, “সেদিনটাকে ভুলতে হবে। কিন্তু বিজেপি সাম্প্রদায়িক কাজকর্ম করে সেদিনটাকে মানুষের কাছে উস্কে দিচ্ছে”।